এক. আমরা প্রত্যেকে সব সময় শিখছি

Playing with Matches

শিক্ষা সম্বন্ধে সবুজ অবুঝ শিশু অঙ্গনের ধারণা

 

পাঠক্রমের লক্ষ্য:

  • শিশুর সামগ্রিক বিকাশ

  • মুখস্থজ্ঞান নির্ভরতা বর্জন

  • সামর্থ্য বা দক্ষতা অর্জন

  • সমস্যা সমাধানে পারঙ্গম করে তোলা

  • একক বিষয়ের বিচ্ছিন্ন গুরুত্বের পরিবর্তে সমস্ত বিষয়ের মধ্যে সংযোগস্থাপন

  • আঞ্চলিক তথা সার্বিক পারিপার্শ্বিক পরিবেশ সম্বন্ধে স্বচ্ছ ধারণা গঠন

  • ব্যবহারিক জীবনে দক্ষ ও আত্ম-নির্ভরশীল করে তোলা

  • সুস্থ শারীরিক ও মানসিক আচার-অভ্যাস তথা সুকুমারবৃত্তির বিকাশ

  • মূল্যবোধ তথা জীবনবোধের শিক্ষাদান

  • সৃজনশীল হওয়ায় সহায়তা

  • সবার সঙ্গে শিখতে শেখা

মূল্যায়ন

 মূল্যায়নের নীতি

  • পরীক্ষাভীতি থেকে মুক্তিদান

  • নিরবচ্ছিন্ন সামগ্রিক মূল্যায়ন

প্রস্তুতিকালীন মূল্যায়ন ও তার সূচক

  • অংশগ্রহণ,

  • জিজ্ঞাসা ও অনুসন্ধান,

  • ব্যাখ্যা ও প্রয়োগ,

  • সমানুভূতি ও সহযোগিতা

-এই সূচক অনুযায়ী সমগ্র শিক্ষাবর্ষ জুড়ে শিশুর নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে মূল্যায়ন করা হয়। অর্থাৎ দেখা হয় শিশু সমস্ত কিছুতে অংশগ্রহণ করে কি না, যা যা শুনছে, পড়ছে, জানছে সে সম্বন্ধে স্বতোৎসারিতভাবে আরও কিছু জানতে চাইছে কি না, তা বুঝিয়ে বলতে পারছে কি না, ঠিক সময়ে সেটা প্রয়োগ করতে পারছে কি না, অন্যের প্রতি সহানুভূতি, সহমর্মিতা আছে কি না, অন্যদের সাহায্য করে কি না।

 
 

​কোভিড পূর্ববর্তী 

সাময়িকী পরীক্ষাগুলির বিষয়, পূর্ণমান, সময়কাল

প্রথম ও দ্বিতীয় শ্রেণী

ShishuAngan FA InII.png

তৃতীয় ও চতুর্থ শ্রেণী

ShishuAngan FA III & IV.png
  • এই পরীক্ষাগুলিতে প্রশ্নের ধরণ হবে লিখিত ও অ্যাক্টিভিটিভিত্তিক

  • প্রশ্নপত্রেই উত্তর দিতে হবে