top of page

১৫ই এপ্রিল পর্যন্ত: ক্যাম্পাসে পঠন-পাঠন ও কার্যাবলী বন্ধ

অভিভাবক-অভিভাবিকাগণের অবগতির জন্য জানাই যে মাননীয় পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশ অনুযায়ী —

করোনা ভাইরাস ডিজিস প্রতিরোধের লক্ষ্যে আগামী ১৫ই এপ্রিল পর্যন্ত স্কুল ক্যাম্পাসের সমস্ত কাজ বন্ধ থাকবে। স্কুলের ক্যাম্পাসে অফিস সংক্রান্ত কাজকর্ম এবং স্কুলের ক্যাম্পাসে পঠনপাঠন কবে হবে সে বিষয়ে ১৫ই এপ্রিলেই আবার বিজ্ঞপ্তি দেওয়া হবে।

করোনা ভাইরাস ডিজিস প্রতিরোধে যে আমাদের দেশ তথা রাজ্যে যে লক ডাউন চলছে সেই সময় শিশু-শিক্ষার্থীরা যাতে নিয়মিত পড়াশোনা চালিয়ে যেতে পারে তাতে সাহায্য করতে শিশু-শিক্ষার্থীদের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে পঠন-পাঠন সংক্রান্ত যোগাযোগ করার জন্য সবুজ অবুঝ শিশু অঙ্গনের পক্ষ থেকে কিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অভিভাবক-অভিভাবিকাগণ অবগত আছেন যে — মাইক্রোসফট কোম্পানীর সহযোগিতায় মাইক্রোসফট অফিস থ্রি সিক্সটি ফাইভ এজুকেশন নামক প্ল্যাটফর্মটি পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য কিছুদিন আগে শিশুদের একটি ইউজার নেম ও পাসওয়ার্ড দেওয়া হয়েছিল। এখন এই লক ডাউনের সময় স্কুলের ই-মেইলগুলো দেখার জন্য বা অন্যান্য কাজে আমরা যে অ্যাপগুলো ব্যবহার করব সেগুলো হয় সরাসরি মাইক্রোসফট অফিস থ্রি সিক্সটি ফাইভ এজুকেশনের অন্তর্গত বা তার সঙ্গে ইন্টিগ্রেটেড। প্রাথমিকভাবে দরকার হবে মাইক্রোসফট আউটলুক। এটি একটি ই-মেইল ক্লায়েন্ট। স্কুলের ই-মেইলগুলো দেখতে এই অ্যাপটি ব্যবহার করার প্রয়োজন হবে। তাই অনুরোধ করছি আপনাদের মোবাইল ডিভাইস-এ বা ডেস্কটপ-এ মাইক্রোসফট আউটলুক ইনস্টল করে নিতে।

ইনস্টলেশনের পর লগ-ইন করে নিয়ে আউটলুক কাজ করছে কি না সেটাও পরীক্ষা করে নেওয়া প্রয়োজন। মেইল পাঠাতে পারেন facilitate@shishuangan.edu.in-এ। এই মেইল পাঠানোর সময় সাবজেক্ট লাইনে

“It’s working! ‘শিশুর নাম’, ‘ক্লাস’” লিখে দিতে অনুরোধ করা হচ্ছে। যে সমস্ত শিশু-শিক্ষার্থীদের কাছে ইউজার নেম নেই, তাদের সুবিধার্থে জানাই যে — প্রত্যেক শিশুর ইউজার নেম গঠন করা হয়েছে তার স্কুল আই ডি দিয়ে। অর্থাৎ শিশুর আই ডি যদি 010012020001 হয় তা হলে ইউজার নেম হল 010012020001 এবং ই-মেইল অ্যাড্রেস হল 010012020001@shishuangan.edu.in.

যদি পাসওয়ার্ড মনে না থাকে তা হলে রিসেট পাসওয়ার্ড-এ ক্লিক করে ইন্সট্রাকশনগুলো ফলো করে প্রক্রিয়াটি সম্পূর্ণ করলে স্কুল কার্যালয়ে অটোমেটিক মেসেজ আসবে। কার্যালয় থেকে রি-সেট করে দেওয়া হবে এবং তারপর নতুন পাসওয়ার্ড সেট করে নেওয়া সম্ভব হবে।

এই পরিপ্রেক্ষিতে অভিভাবক-অভিভাবিকাগণকে মাইক্রোসফট ইনস্টল করে রাখতে অনুরোধ জানাই। পরবর্তী বিজ্ঞপ্তি ই-মেইলের মাধ্যমে জানানো হবে। পাশাপাশি স্কুলের ওয়েবসাইট, স্কুলের ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেলেও জানানো হবে।

সবাইকে সাবধানে থাকতে, সুস্থ থাকতেও অনুরোধ জানাচ্ছি।

স্বপ্না রায় অধ্যক্ষা

৩১ মার্চ ২০২০

371 views

Comentários


লেটেস্ট 
অন্যান্য