মাননীয় পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে

হাম ও রুবেলা টিকাকরণ অভিযান

গুরুত্বপূর্ণ তথ্যাদি

হাম ও রুবেলা টিকা একটা প্রতিষেধক যেটা হাম ও রুবেলা রোগ থেকে আপনার সন্তানদের সুরক্ষা দেবে। এটা হাম ও রুবেলা টিকা সমগ্র দেশে শিবির করে স্কুলে ও আউটরিচ অধিবেশনের মাধ্যমে দেওয়া হবে। পরবর্তীকালে এই টিকা নিরমিত টিকাকরণ কর্মসূচীতে অন্তর্ভুক্ত করা হবে। এই টিকাকরণ শিবেরের মাধ্যমে সমস্ত ৯ মাস থেকে ১৫ বছর বয়স পর্যন্ত শিশুদের নির্বিশেষে হাম ও রুবেলার একটি ডোজ টিকা দেওয়া হবে (তারা MR/MMR টিকা পেয়ে থাকলেও)।

হাম

হাম কি এবং এটি কিভাবে ছড়ায়?

হাম হল একটি মারাত্মক রোগ, যা ভাইরাসের মাধ্যমে ছড়ায়। হাম শিশুদের মধ্যে বিকলাঙ্গতা এবং অসময়ে মৃত্যুর কারণ হতে পারে।

হামের লক্ষণগুলি কি কি?

হাম খুব ছোঁয়াচে রোগ। এটি সংক্রামিত ব্যক্তির কাশি এবং হাঁচির মাধ্যমে ছড়ায়। সাধারণত, লক্ষণগুলি হল মুখে এবং শরীরে গোলাপি-লাল র‍্যাশ, খুব জ্বর, কাশি, নাক দিয়ে জল পড়া এবং চোখ লাল হওয়া।

হাম-রুবেলা (MR) টিকা কোন রোগগুলি থেকে সুরক্ষা নিশ্চিত করে?

হাম-রুবেলা(MR) টিকা হাম ও রুবেলা রোগ থেকে সুরক্ষা নিশ্চিত করে। তার সঙ্গে সদ্যোজাত শিশুরাও Congenital Rubella Syndrome(CRS) এই রোগ থেকে সুরক্ষা পায় যদি গর্ভবতী মহিলার রুবেলা টীকা আগে নেওয়া থাকে।

আমার সন্তান যদি ইতিমধ্যে MR টিকা নিয়ে থাকে, তাহলে কি তাকে আবার টিকাটি দেওয়া প্রয়োজন?

হ্যাঁ, আপনার সন্তান যদি আগে এই টিকাটি নিয়ে থাকে তাহলেও তাকে আবার এই ডোজ অতিরিক্ত ডোজ হিসেবে দিতে হবে যাতে সে বাড়তি সুরক্ষা পায়।

এই টিকা নেওয়ার ফলে শিশুর মধ্যে কি কি সাময়িক লক্ষণ দেখা দেয়?

অন্যান্য টিকার মতই কোনও কোনও শিশু ভয় পেয়ে উদ্বিগ্ন হতে পারে এবং ঘাবড়ে যেতে পারে, কিন্তু এর জন্য দুশ্চিন্তার কোনও কারণ নেই।

হামের ফল কতটা বিপজ্জনক হতে পারে?

ছোট শিশুদের (৫ বছরের থেকে কম বয়সী) এবং প্রাপ্তবয়স্কদের (২০ বছরের থেকে বেশি বয়সী) ক্ষেত্রে হাম জীবনঘাতী হতে পারে, কারণ এর ফলে হওয়া ডায়রিয়া, নিউমোনিয়া, মস্তিষ্কের সংক্রমণ ইত্যাদি রোগ থেকে মৃত্যু ঘটতে পারে।

হাম কি চিকিৎসায় সারে?

হামের সঠিক কোনও চিকিৎসা নেই কিন্তু টিকা দিয়ে হাম হওয়া থেকে সুরক্ষা পাওয়া সম্ভব। হাম রোগাক্রান্ত মানুষকে বিশ্রাম নিতে হবে, যথেষ্ট পরিমাণে তরল খেতে হবে এবং জ্বর নিয়ন্ত্রণে রাখতে হবে। হাম হলে রোগীকে ২ মাত্রা ভিটামিন-এ তেল খাওয়াতে হবে।

ইউনিসেফ কর্তৃক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর পশ্চিমবঙ্গ সরকারের জন্য প্রস্তুত শিক্ষক/শিক্ষিকাদের সহায়ক পুস্তিকা থেকে উদ্ধৃত

 

রুবেলা

রুবেলার লক্ষণগুলি কি কি?

শিশুদের সাধারণত হালকা লক্ষণ দেখা যায় যেমন র‍্যাশ, কম জ্বর, বমি বমি ভাব, মৃদু কনজাংটিভাইটিস। কানের পিছনে এবং গলায় লিম্ফ গ্ল্যান্ড ফুলে যাওয়া হল এই রোগের প্রচলিত লক্ষণ। প্রাপ্তবয়স্ক, সাধারণত মহিলাদের এই রোগ হলে বাত বা আর্থ্রাইটিস এবং গাঁটে ব্যথা হতে পারে। এই জীবানু ছেলে এবং মেয়ে উভয়কে সংক্রামিত করতে পারে।

গর্ভাবস্থার শুরুতে যদি কোনও মহিলার রুবেলা হয়ে থাকে, তাহলে তার ফল কি হবে?

গর্ভাবস্থার শুরুতে যদি কোনও মহিলার Congenital Rubella Syndrome(CRS) হতে পারে, যা গর্ভস্থ ভ্রূণের এবং নবজাতক শিশুর ভয়ানক ক্ষতি করতে পারে। এর অনেক ক্ষেত্রেই সারা জীবনের জন্য বিকলাঙ্গতা হয়ে যায়, যার জন্য চিকিৎসার এমনকি অপারেশন এবং ব্যয়বহুল চিকিৎসার প্রয়োজন হয়। এই রোগের সংক্রমণ থেকে গর্ভপাত, সময়ের আগে শিশুর জন্ম এবং মৃত শিশুর জন্ম হতে পারে।

CRS কি

Congenital Rubella Syndrome(CRS) হল বিভিন্ন শারীরিক অসুস্থতা বা জন্মগত ত্রুটি যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলঃ-

চোখের(গ্লোকোমা, ছানি), কানের(বধিরতা), মস্তিষ্কের(মাইক্রোসেফালি, মানসিক ক্ষমতা হ্রাস পাওয়া) এবং হৃদ্‌যন্ত্রের ত্রুটি। ৯ মাস থেকে ১৫ মাস বছরের শিশুদের এই টিকা দিলে ভবিষ্যতে শিশুদের CRS রোগ থেকে সুরক্ষা পাওয়া সম্ভব।

রুবেলার কি কোনও চিকিৎসা হয়?

রুবেলার কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। তবে টিকা নিলে এই রোগ থেকে সুরক্ষা পাওয়া যায়।

MR টিকা কোথায় নেওয়া যাবে?

MR কর্মসূচির অন্তর্গত এই টিকা সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্র এবং হাসপাতালে এবং আপনার রাজ্যের স্কুলগুলিতে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। আরও তথ্যের জন্য মহিলা স্বাস্থ্যকর্মী, আশা বা অঙ্গনওয়াড়ী কর্মীর সঙ্গে যোগাযোগ করুন।

MR টিকার কি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া আছে?

এই MR টিকা সম্পূর্ণ নিরাপদ এবং ৮০ বছর ধরে এই টিকা ব্যবহৃত হচ্ছে। ভারতবর্ষ ছাড়াও বিশ্বের বহু দেশে এই টিকা লক্ষ লক্ষ শিশুকে নিরাপদে দেওয়া হয়েছে।

ইউনিসেফ কর্তৃক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর পশ্চিমবঙ্গ সরকারের জন্য প্রস্তুত শিক্ষক/শিক্ষিকাদের সহায়ক পুস্তিকা থেকে উদ্ধৃত

 

সাধারণ জিজ্ঞাস্য

কোন বয়সী শিশুদের এই টিকা দেওয়া উচিত?

জাতীয় MR কর্মসূচীর অন্তর্গত এই টিকার একটিমাত্র ডোজ ৯ মাস থেকে ১৫ বছর বয়স অবধি শিশুদের দিতে হবে।

এই টিকাকরণ কর্মসূচীতে কেন ৯ মাস থেকে ১৫ বছর বয়স অবধি শিশুদের টিকা দেওয়া হয়?

দেখা গেছে আমাদের দেশে হাম এবং রুবেলার ঘটনা সবথেকে বেশি হয় ১৫ বছরের থেকে কম বয়সী শিশুদের মধ্যে। সেইজন্য এই বয়সের শিশুদের এই কর্মসূচীর আওতায় আনা হয়েছে।

এই কর্মসূচী কোথায় চলবে?

যে সব জায়গায় এই কর্মসূচী চলবে সেগুলি হল- সব স্কুল, সমাজের বিভিন্ন স্তরের সরকারি হাসপাতালে এবং স্বাস্থ্যকেন্দ্রে  ৯ মাস থেকে ১৫ বছরের কম বয়সী শিশুদের টিকা দিতে হবে। আপনার স্কুলের এই বয়সের সব ছাত্রছাত্রীর এই প্রকল্পে যোগ দেওয়া উচিত।

টিকা দেওয়ার জায়গায় কি চিকিৎসার ব্যবস্থা থাকবে?

শিশুদের টিকা দেবে একজন প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মী। সমস্ত টিকাকরণ সেশনের সঙ্গে স্কুল কিংবা আউটরীচ সেশনের জায়গায় যেখানেই হোক- একটি সম্পূর্ণ সুবিধা সম্পন্ন স্বাস্থ্যকেন্দ্রের যোগাযোগ থাকবে, যাতে কোনও বিরূপ ঘটনা ঘটলে তা সামলানো যায়।

কোনও শিশুকে কি টিকা দেওয়া থেকে বাদ দেওয়া যাবে?

 

হ্যাঁ, নিম্নোক্ত অবস্থার শিশুদের টিকা দেওয়া যাবে না যদি তাদের-

  • বেশি জ্বর বা অন্য কোনও অসুখ হয়ে থাকে (যেমন অজ্ঞান হয়ে যাওয়া, খিঁচুনি হওয়া ইত্যাদি)

  • হাসপাতালে ভর্তি থাকে

  • আগে হাম-রুবেলা টিকা নেওয়ার ফলে গুরুতর এলার্জি হয়েছে

স্বাস্থ্যকেন্দ্রের বদলে স্কুলগুলিতে কেন হাম-রুবেলা টিকাকরণ কর্মসূচী চালানো হচ্ছে?

MR কর্মসূচী স্কুলগুলিতে এবং স্বাস্থ্যকেন্দ্রগুলিতে চালানো হবে। যেহেতু ৯ মাস থেকে ১৫ বছরের কম বয়সী অধিকাংশ শিশু স্কুলে যায়, তাই স্কুলগুলিতে টিকা দেওয়া হবে। যেসব শিশু স্কুলে যায় না, তাদের অঞ্চলে আউটরীচ টিকাকরণ অধিবেশনের মাধ্যমে এই টিকা দেওয়া হবে। হাম-রুবেলা টিকাকরণ যৌথভাবে করলে সব শিশুকে নিশ্চিতভাবে এই টিকা দেওয়া সম্ভব হবে।

যদি কোনও শিশু একবার হাম/MR/MMR টিকা নিয়ে থাকে তাহলে তার কি আরও একটি হাম-রুবেলা টিকা নেওয়া প্রয়োজন?

 

হ্যাঁ, ৯ মাস থেকে ১৫ বছরের কম বয়সী সব শিশুকে এই টিকা দেওয়া অত্যন্ত জরুরি। শিশুটির এই রোগ আগে হয়ে থাকলেও বা সে এইসব টিকা আগে নিয়ে থাকলেও, এই কর্মসূচীতে একটি ডোজ নিয়মিত টিকার ডোজ-এর বাড়তি হিসাবে দিতে হবে। এই বাড়তি ডোজ এই রোগগুলিকে সম্পূর্ণ নির্মুল করতে সাহায্য করবে।

কোনো শিশুর এই MR কর্মসূচীতে টিকাকরণ যদি না হয়ে থাকে তাহলে কি হতে পারে?

যদি কোনো শিশু এই টিকাকরণ কর্মসূচীতে টিকা না পেয়ে থাকে তাহলে তার হাম বা রুবেলা হবার সম্ভাবনা বেড়ে যায়। শিশু আগে MR/MMR টিকা যদি পেয়ে থাকে তা সত্ত্বেও শিশুটিকে এই MR কর্মসূচীতে টিকাকরণ অবশ্যই করানো উচিত। এই বাড়তি ডোজ তাকে হাম বা রুবেলার বিরুদ্ধে লড়তে সাহায্য করে।।

এই টিকাকরণ কর্মসূচীতে যে MR টিকা দেওয়া হয় তা কতটা নিরাপদ? এই টিকা কি অন্য দেশেও ব্যবহৃত হয়?

এই কর্মসূচীতে দেওয়া MR টিকা অত্যন্ত নিরাপদ এবং কার্যকর কারণ সারা বিশ্বে এটি ৪০ বছর ধরে ব্যবহৃত হচ্ছে। আমাদের দেশে প্রাইভেট ডাক্তাররা বহু বছর ধরে শিশুদের জন্য MR/MMR টিকা ব্যবহার করছেন। বর্তমানে সারা বিশ্বে ১৪৯ টি দেশে MR/MMR টিকা দেওয়া হয়।

টিকাকরণের সময় স্কুল পড়ুয়া শিশুদের মা-বাবাদের টিকাকরণের জায়গায় উপস্থিত থাকার ব্যাপারে কি ব্যবস্থা নেওয়া হয়েছে?

স্কুলে শিক্ষক-শিক্ষিকাদের উপস্থিতিতে টিকাকরণ কর্মসূচী শুরু করা হবে। তবে মা-বাবারা তাদের সন্তানদের সঙ্গে টিকাকরণের সময় টিকাকরণ কেন্দ্রে আসতে পারেন।

ইউনিসেফ কর্তৃক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর পশ্চিমবঙ্গ সরকারের জন্য প্রস্তুত শিক্ষক/শিক্ষিকাদের সহায়ক পুস্তিকা থেকে উদ্ধৃত